Hidden Secret Of Money – A Documentary Series Review

 

A Must Watch Series!!! ৪ বছর বিশ্ববিদ্যালয়ে কমার্সের বিষয়গুলো নিয়ে যা শিখতে পারবেন তার থেকেও ১০ গুণ বেশী শিখতে পারবেন এই ৬ ঘন্টার ডকুমেন্টারি সিরিজ থেকে। এখানে মনেটারি সিস্টেমের কারচুপি, ডলারের পেছনের আসল কাহিনী কী আমেরিকার ফেডারেল রিজার্ভ ব্যাংকের কারচুপি ইত্যাদি সম্পর্কে এত সুন্দরভাবে বিষয়গুলো উপস্থাপন করা হয়েছে। জাস্ট অনবদ্য!!! আমাদের এই পুরো সিস্টেমকে আর কেউ কন্ট্রোল করেনা করে হলো ব্যাংক। এবং যুগের পর যুগ এই সিস্টেম ঠিক রাখার জন্য সবাইকে বলদ বানিয়ে রাখা হয়েছে। আর সিস্টেমটা না জানলে এর কারচুপিটা এতই কমপ্লেক্স যে সাধারণ মানুষ এ নিয়ে তেমন মাথাই ঘামাবে না ও এতে তারা তাদের সিস্টেম আরামসে চালিয়ে নিতে পারবে।
 
সবচেয়ে ইন্টারেস্টিং পয়েন্ট হলো, এ মুহূর্তে আমরা বলছি যে ক্যাপিটালিজমের পতন হচ্ছে বা হয়েছে কিন্তু ক্যাপিটালিজম আদৌ ছিলোই না। এর পেছনে সব মূল কলকাঠি নেড়েছে ফেডারেল রিজার্ভ ব্যাংক অব আমেরিকা। প্রকৃতপক্ষে মুক্তবাজার অর্থনীতির নামে যে বড় ধরনের প্রহসন হচ্ছে তা এ সিরিজে বেশ ভালোভাবে দেখানো হয়েছে। এর সাথে বিটকয়েন, ব্লকচেইন এসব বিষয়ে সাধারণ ধারণা রয়েছে।
 
কারও এ বিষয়ে পূর্ব থেকে ধারণা থাকলে এ সিরিজটি দেখার অনুরোধ করব ও এর ব্যাপারে লিখে সবাইকে আলোকিত করার আহ্বান করব। বিষয়টা বেশ জটিল তারপরও এ সিরিজটি দেখে বুঝে আসছে অনেক বিষয়। কিন্তু বোঝানোর জন্য এ নিয়ে আরও ঘাটাঘাটি করতে হবে। তাই এটি না দেখলে অনেক কিছুই মিস করবেন আপনি।
0Shares

নাজিউর রহমান নাঈম

আমিকে খুঁজে বেড়াচ্ছি। কিন্তু সে যে কোথায় লুকাইলো ও এই লোকটি যে তা বড় আশ্চর্যের বিষয়! আমি হারিয়ে যা হল একে কীই-বা বলা যায় বলুন। এখন যাকে দেখছেন সে তো অন্য কাজ করে বেড়াচ্ছে, তার পরিচয়ও নিশ্চয়ই বদলে গেছে। তাহলে আপনি কাকে দেখছেন? দেখছেন আপনাকে আপনার চিন্তাকে যা আপনাকে আমাকে দেখাচ্ছে বা কল্পনা করাচ্ছে। তাহলে শুধু শুধু পরিচয় জেনে কী হবে বলুন। তার চেয়ে বরং কিছু সাইকোলাপ-ই পড়ুন ও নিজেকে হারিকেন নিয়ে খুঁজতে বেরিয়ে পড়ুন। পথিমধ্যে হয়ত কোথাও দেখা হয়েও যেতে পারে!!! সে পর্যন্ত- কিছু কথা পড়ে থাকুক জলে ভেজা বিকালে খুঁজে চলুক এই আমি পিলপিল করে অনন্ত "আমি" র অদৃশ্য পর্দার আড়ালে

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *