হিমু হতে চাই কেন?

হিমু হতে চাই কেন?

আমি হিমু হতে চাই।

কেন?

হিমু তোমাকে কী দিয়েছে যে তুমি হিমু হতে চাও।

হিমু তো শুধু একটা কাল্পনিক চরিত্র। তারপরও কেনই বা তোমার তার প্রতি এত টান।

এই যে তুমি আমাকে বলছো হিমু তুমি কেন হতে চাও?

শুধু আমি না; যারা হিমুকে চেনে তারা সবাই মনের কোনে হিমু হবার বাসনা পুষে রাখে।
হিমু সবাই হতে পারে না হয়ত কেউই হতে পারে না। তবুও আমি হতে চাই বা তার চেষ্টা চালাই।

কেননা,

আমাদের জীবনযাত্রা নিয়ে আমরা খুবই সিরিয়াস। সামান্য কয়টা টাকা আর ঘরসংসার এগুলোর মাঝেই কাটে আমার আবদ্ধ জীবন। কোথাও কোন মুক্ত হাওয়া আমি খুঁজে পাই না।

কিন্তু

যখন আমি হিমু পড়ি তখন কিছুক্ষনের জন্য এ জগতের সমস্ত কঠিন জিনিসকেও আমার সহজ ও মজার মনে হয়। মনে হয় এইতো বেশ আছি। এ জগতে এসেছিই তো ঘুরতে আবার কদিন পর চলে যাব৷ কী লাভ! সবসময় জটিল রেখে। আমার হাসতেও হয় প্রয়োজন বুঝে।

অথচ

হিমু আমাকে কঠিন পরিস্থিতিতেও হাসতে শেখায়, মজা করতে শেখায়। দুনিয়ার সমস্ত চিন্তা, যন্ত্রনা মুহূর্তের মধ্যে উধাও হয়ে যায়। আবার পাগলামী করতেও শেখায়। আমার মাঝে একধরনের পাগলামী রয়েছে কিংবা তা রয়েছে সমস্ত মানুষের মাঝে। হিমু সেই পাগলামীর স্তর কে আন্দোলিত করে।  আর সেই পাগলামীর মাঝেই তো একধরনের মুক্ত বাতাস খেলা করে। আর এই মুক্ত বাতাসের পরশ পেতে তাই আমি হিমু হতে চাই।

0Shares

নাজিউর রহমান নাঈম

আমিকে খুঁজে বেড়াচ্ছি। কিন্তু সে যে কোথায় লুকাইলো ও এই লোকটি যে তা বড় আশ্চর্যের বিষয়! আমি হারিয়ে যা হল একে কীই-বা বলা যায় বলুন। এখন যাকে দেখছেন সে তো অন্য কাজ করে বেড়াচ্ছে, তার পরিচয়ও নিশ্চয়ই বদলে গেছে। তাহলে আপনি কাকে দেখছেন? দেখছেন আপনাকে আপনার চিন্তাকে যা আপনাকে আমাকে দেখাচ্ছে বা কল্পনা করাচ্ছে। তাহলে শুধু শুধু পরিচয় জেনে কী হবে বলুন। তার চেয়ে বরং কিছু সাইকোলাপ-ই পড়ুন ও নিজেকে হারিকেন নিয়ে খুঁজতে বেরিয়ে পড়ুন। পথিমধ্যে হয়ত কোথাও দেখা হয়েও যেতে পারে!!! সে পর্যন্ত- কিছু কথা পড়ে থাকুক জলে ভেজা বিকালে খুঁজে চলুক এই আমি পিলপিল করে অনন্ত "আমি" র অদৃশ্য পর্দার আড়ালে

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *