নিঃসঙ্গতা এবং একাকীত্বতা

যখন আমাদের অবস্থা ও আশেপাশের পরিবেশ এমন হয়ে দাড়ায় যে আমরা বড় একা হয়ে পড়ি। আমাদের মন তো চায় কিছু না কিছু করতে, বা কারো সাথে কথা বলতে অথবা যেভাবে হোক সময়টা কাটিয়ে দিতে যাতে একা অনুভব হওয়া থেকে আমরা বাচতে পারি। এরকম একা হতে আমরা চাই না, কিন্তু অবস্থার পারিপার্শ্বিকতার কারনে যখন আমরা সত্যিই একা হয়ে যাই, তখন আমরা এ একাকীত্ব থেকে বাচার জন্য ছটফট করতে থাকি, স্থির থাকতে পারি না। নিজেকে তখন অসহায় মনে হয়। আর তখন আমরা নিঃসঙ্গতা অনুভব করি।

আমি চাচ্ছি তো কেউ আমার সঙ্গী হোক, কারো সাথে আমার কিছু কথা বলি কিন্তু অবস্থা এমন যে হাতের কাছে মোবাইলটাও নেই যে এ নিঃসঙ্গতা দূর করবো। প্রকৃতপক্ষে এরকম স্থিতি বা অবস্থায় আপনি একা রয়েছেন এবং দুঃখ ও অশান্তি আপনার মাঝে বিরাজ করবে।

অপরদিকে একাকীত্বতা এটার অবস্থাও নিঃসঙ্গতার মতো একা, আপনার আশেপাশে কেউ নেই। কিন্তু তবুও আপনি আপনার এ অবস্থায় নিজের সাথে থেকে খুব আনন্দিত বোধ করবেন। আপনার পাশে যদি কেউ থাকে তাতেও আপনি আনন্দিত এবং না থাকলেও আপনি একইরকম আনন্দিত।

এরকম অবস্থায় আপনি অন্যের উপর নির্ভরশীল থাকবেন না বরং ভেতরে ভেতরে সবার সাথে, এ মহাবিশ্বের সাথে একাত্বতাবোধ অনুভব করবেন। আর এ বোধ মানুষের জন্য একটি শ্রেষ্ঠতম অভিজ্ঞতা যা মানুষ নিজের সাথে কিছু সময় অতিবাহিত করার মাধ্যমে পেতে পারে। প্রকৃতপক্ষে মানুষ ভেতর দিক দিয়ে একদম একা। আর এই একা হওয়াটা দুঃখের কিছু নয় বরং তা আমরা মানতে চাই না বলেই নিঃসঙ্গতায় পতিত হই।

আমরা যদি এটাকে আনন্দিত মনে গ্রহন করে নেই তাহলে এটা একাকীত্বতায় রুপান্তরিত হয়ে যায়। তখন নিজের মাঝে নিজে বিলীন হয়ে যাওয়ার পরমসুখ অনুভূত হয় যার জন্য কারো প্রয়োজন হয় না। আর তখনই আসল ভালোবাসার জন্ম হয়। তখন ভালবাসতে হয় না, ভালোবাসা হয়ে যায়।

0Shares

নাজিউর রহমান নাঈম

আমিকে খুঁজে বেড়াচ্ছি। কিন্তু সে যে কোথায় লুকাইলো ও এই লোকটি যে তা বড় আশ্চর্যের বিষয়! আমি হারিয়ে যা হল একে কীই-বা বলা যায় বলুন। এখন যাকে দেখছেন সে তো অন্য কাজ করে বেড়াচ্ছে, তার পরিচয়ও নিশ্চয়ই বদলে গেছে। তাহলে আপনি কাকে দেখছেন? দেখছেন আপনাকে আপনার চিন্তাকে যা আপনাকে আমাকে দেখাচ্ছে বা কল্পনা করাচ্ছে। তাহলে শুধু শুধু পরিচয় জেনে কী হবে বলুন। তার চেয়ে বরং কিছু সাইকোলাপ-ই পড়ুন ও নিজেকে হারিকেন নিয়ে খুঁজতে বেরিয়ে পড়ুন। পথিমধ্যে হয়ত কোথাও দেখা হয়েও যেতে পারে!!! সে পর্যন্ত- কিছু কথা পড়ে থাকুক জলে ভেজা বিকালে খুঁজে চলুক এই আমি পিলপিল করে অনন্ত "আমি" র অদৃশ্য পর্দার আড়ালে

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *